ডেস্ক নিউজ:

একাদশ শ্রেণির ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ভর্তির তৃতীয় ধাপের আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) একাদশের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। এর আগে সোমবার দ্বিতীয় ধাপের নিশ্চায়নের সময়সীমা শেষ হয়।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে ভর্তির জন্য তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হয়েছে। এর আগে এ নোটিশে জানানো হয়, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য দ্বিতীয় পর্যায়ের আবেদনের নিশ্চায়ন না করলে নির্বাচন এবং আবেদন বাতিল হবে। তাদের ফিসহ ফের আবেদন করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হয় গত ৪ জুলাই। নির্বাচিতদের ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। আগামীকাল বুধবার (১০ জুলাই) পর্যন্ত তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে। এর ফল প্রকাশ করা হবে ১২ জুলাই রাত ৮টায়।

তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারা দেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।